আজকাল প্রায় প্রত্যেকেরই একটি সেল ফোন রয়েছে এবং সেল ফোনের দুর্দান্ত সুবিধার সাথে দায়িত্বও আসে। অবশ্যই সঠিক এবং অনুপযুক্ত সেল ফোন শিষ্টাচার আছে এবং দুর্ভাগ্যবশত, অনুপযুক্ত সেল ফোন শিষ্টাচার এখনও সাধারণ জনসংখ্যার মধ্যে ব্যাপক।

খারাপ সেল ফোন শিষ্টাচারের একটি প্রধান উদাহরণ হল লোকেরা তাদের সেল ফোনে চিৎকার করে। আপনি কি কখনও লক্ষ্য করেছেন যে লোকেরা কীভাবে নিয়মিত ফোনের চেয়ে সেল ফোনে বেশি জোরে কথা বলে? এটা খুবই সাধারণ, এবং আশেপাশের সকলের জন্য অত্যন্ত বিরক্তিকর হতে পারে। অনেক লোক একটি কল করার সময় অন্য রুমে নিজেকে অজুহাত দেবে, কিন্তু কিছু সময় আছে যখন আপনি যেতে পারবেন না। উদাহরণস্বরূপ, আপনি যখন কারো সাথে গাড়িতে চড়ছেন, তখন আপনাকে একটি কল নিতে হতে পারে এবং আপনি যেতে পারেন এমন কোন “অন্য রুমে” নেই। এটি এমন সময় যখন সেল ফোন শিষ্টাচার অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তাহলে কেন সাধারণ কথা বলার ভলিউমযুক্ত লোকেরা তাদের সেল ফোনে চিৎকার করে? এটা আসলে একটি চমত্কার সহজ ব্যাখ্যা. গৃহস্থালী টেলিফোন, বা ল্যান্ডলাইনগুলির রিসিভারে একটি মাইক্রোফোন থাকে যা আপনার ভয়েসকে কানের টুকরোতে প্রশস্ত করে। আপনি যখন ল্যান্ডলাইনে কথা বলেন, তখন আপনার ভয়েস ক্যাপচার করা হয় এবং কানের টুকরো দিয়ে রিপ্লে করা হয়, যাতে আপনি আপনার নিজের ভয়েস জোরে এবং পরিষ্কার শুনতে পান। এটি একটি রেডিও ডিজে কীভাবে হেডফোন পরে, তারপর একটি মাইক্রোফোনে কথা বলে এবং হেডফোনে তার নিজের কণ্ঠস্বর শুনে তার সাথে খুব মিল। সেল ফোনের মাধ্যমে, আপনার নিজের কণ্ঠস্বরকে ইয়ারপিসে প্রশস্ত করা হয় না, তাই আপনি আপনার মুখ থেকে একমাত্র শব্দ শুনতে পান। মনে হচ্ছে এটি একটি বিশাল পার্থক্য হবে না, তবে আপনার মুখ থেকে বাতাসের মাধ্যমে এবং আপনার কানে আসা শব্দের মাত্রা একটি ফোন স্পীকার থেকে আসা শব্দগুলির থেকে একটি চমত্কার বড় পার্থক্য যা সরাসরি আপনার কানের বিপরীতে চাপা হয়৷

সেল ফোন সমাজে খুব সাধারণ, কিন্তু তুলনামূলকভাবে বলতে গেলে, তারা এখনও বেশ নতুন। আপনি যদি কিশোর না হন, আপনি সম্ভবত এমন একটি সময়ে বড় হয়েছেন যখন পরিবারের ফোন ছিল আদর্শ, এবং সেইজন্য আপনি অবচেতনভাবে কাজ করার জন্য প্রশিক্ষিত হন যেন প্রতিটি ফোন একটি পরিবারের ফোনের মতো কাজ করে। সুতরাং এতে অবাক হওয়ার কিছু নেই যে যখন আমাদের বেশিরভাগই ল্যান্ডলাইন থেকে সেল ফোনে স্যুইচ করেছিলেন, তখন আমরা আমাদের একগুচ্ছ অভ্যাসকে বহন করে নিয়েছিলাম। এখন আমরা আমাদের সেল ফোনে কথা বলার সময় আমাদের নিজের কণ্ঠস্বর শুনতে পাই, এবং স্বাভাবিক প্রতিক্রিয়া হল কথা বলা।

আপনি যেখানে ভদ্র হওয়ার চেষ্টা করছেন এমন পরিস্থিতিতে এই প্রবণতা এড়ানো গুরুত্বপূর্ণ। মনে রাখবেন, লোকেরা আপনাকে সেল ফোনে চিৎকার করতে শুনতে চায় যতটা আপনি তাদের সেল ফোনে চিৎকার শুনতে চান। তাই মনে রাখবেন, সেল ফোনে কথা বলার সময়, আপনাকে কেবল আপনার নিয়মিত ভয়েস ব্যবহার করতে হবে, যেন সেই ব্যক্তিটি আপনার পাশে দাঁড়িয়ে আছে।

সম্ভবত একদিন সেল ফোন কোম্পানিগুলি সেল ফোনগুলিতে একই ভয়েস-এম্প্লিফিকেশন প্রযুক্তিগুলি অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেবে যা সাধারণত ল্যান্ডলাইনে ব্যবহৃত হত। কিন্তু এটা সম্ভবত ঘটতে যাচ্ছে না. সেল ফোন এখানে থাকার জন্য, তাই আমাদের সকলকে মানিয়ে নিতে হবে এবং সঠিক সেল ফোন শিষ্টাচার অনুশীলন শুরু করতে হবে।

By admin

প্ৰত্যুত্তৰ দিয়ক

আপোনৰ ইমেইল ঠিকনা প্ৰকাশ কৰা নহ'ব ।