আমার স্ত্রী একজন সৎ-পিতা-মাতা তাই আমি তাকে জিজ্ঞাসা করলাম, “একটি মিশ্র পরিবারে থাকার বিষয়ে আপনি কী শিখেছেন?” (আসলে, আমি তাকে আরও চেয়েছিলাম, তিন বা পাঁচটি ধারণার একটি তালিকা তৈরি করতে চাই, কিন্তু আমি একটি পেয়ে কৃতজ্ঞ।)

আমার স্ত্রী এটি নিয়ে এসেছেন:

আপনি কি জানেন, এটা ঠিক নয়. এটা বাচ্চাদের, সৎ-অভিভাবক বা বাচ্চাদের বাবা-মায়ের উপর ন্যায্য নয়। এটা কারো উপর ন্যায্য নয়. সৎ-অভিভাবক এবং সন্তানদের পিতা-মাতা একটি পছন্দ করেছেন (যা প্রতিফলনে, বুদ্ধিমান নাও হতে পারে), কিন্তু বাচ্চাদের এমন কোন বিলাসিতা ছিল না। মনে রাখবেন যে আপনি একটি পছন্দ করেছেন; আমি করেছিলাম. সম্ভবত আমরা সেই পছন্দটি সম্পূর্ণরূপে বুঝতে পারিনি, কিন্তু আমরা এটি তৈরি করেছি এবং আমাদের এটিকে সম্মান করতে হবে, এবং এর অর্থ আমাদের স্বীকার করতে হবে যে এটি কখনও কখনও অন্যায্য হয় – তবে আমাদের জানা দরকার যে এটি সবার উপর অন্যায্য।

সাত বছর ধরে আমার স্ত্রীর সাথে, বাচ্চাদের সাথে এবং ছাড়া থাকার কারণে, আমাকে তার সাথে একমত হতে হবে। এমন সময় হয়েছে যখন আমি ভেবেছিলাম, “এটি ঠিক নয়!” কিন্তু আমি যেমন সমস্যাগুলি অন্বেষণ করেছি – সাধারণত তিনটি দিক থেকে, প্রতিটি অনন্য ব্যক্তির দৃষ্টিভঙ্গি দেখে – এবং প্রায় ব্যতিক্রম ছাড়াই, প্রত্যেকের জন্য উল্লেখযোগ্য মাত্রার অন্যায় ছিল।

আমার জন্য, স্বামী এবং পিতা হিসাবে, আমি আমার আনুগত্যের মধ্যে ছিঁড়েছি। আমি জানতাম যে আমার স্ত্রী এক নম্বর আনুগত্যের যোগ্য, কিন্তু আমি আমার সন্তানদের জন্য দুঃখিতও ছিলাম কারণ তাদের সবসময় বিবেচনা করা হয় না যে আমার মনে হয়েছিল যে তাদের হওয়া উচিত ছিল। আমি প্রায়শই স্যান্ডউইচের মাংসের মতো অনুভব করতাম।

আমার স্ত্রীর জন্য, সৎ-পিতামাতা এবং স্ত্রী হিসাবে, এটি প্রায়শই অসম্ভব ছিল, কারণ মূল্যবোধের সংঘর্ষ ছিল এবং তিনি যা দেখেছিলেন সম্মানের অভাব হিসাবে, যা তাকে বিরক্ত করেছিল। তিনি প্রায়শই উত্তেজিত ছিলেন কারণ তিনি ভুল বোঝাবুঝি এবং ক্ষমতাহীন বোধ করেছিলেন।

আমার বাচ্চাদের জন্য, অল্পবয়সীরা যতটা ভাল উপায়ে বেড়ে উঠছে, তারা প্রায়ই ভুল বোঝাবুঝি এবং ক্ষমতাহীন বোধ করবে। এই, খুব, হতাশাজনক ছিল.

***

পরিবারের সকল সদস্যের মনে করা দরকার যে বাড়িতে ন্যায়বিচারের জন্য কিছু প্রক্রিয়া বা কাঠামো আছে। এটি ভূমিকা এবং সম্মান সম্পর্কে। বাবা-মা এবং সৎ-অভিভাবকের বাড়ি এবং পরিবারের প্যারামিটারগুলি পরিচালনা করার জন্য একটি ভূমিকা রয়েছে। তাদের সম্মান করা দরকার, তবে তাদের নিশ্চিত করতে হবে যে তারা শিশুদের সম্মান করে।

সর্বোত্তম পিতামাতারা শিশুদের এমনভাবে সম্মান করে যে শিশুরা প্রথম হাতে শিখে যায় কিভাবে পিতামাতাকে সম্মান করতে হয়।

সম্মানের মাধ্যমে একটি ন্যায়সঙ্গত পারিবারিক সংস্কৃতি গড়ে তোলার জন্য পিতামাতার কাজ করতে হবে। সম্মান দেওয়া হলে তা শেষ পর্যন্ত ফিরিয়ে দেওয়া হয়। বাবা-মা হিসেবে আমাদের ধৈর্য ধরতে হবে।

***

মিশ্রিত পারিবারিক পরিস্থিতি কারো জন্য ন্যায্য নয়, তবে মূল বিষয় হল অন্যের দৃষ্টিভঙ্গি থেকে অন্যায়তা দেখা। তাহলে আমরা সম্মানের সাথে মোকাবিলা করতে প্রস্তুত।

© 2014 SJ Wickham.

By admin

প্ৰত্যুত্তৰ দিয়ক

আপোনৰ ইমেইল ঠিকনা প্ৰকাশ কৰা নহ'ব । প্ৰয়োজনীয় ক্ষেত্ৰসমূহত *এৰে চিন দিয়া হৈছে