তারা কখনও স্কুবা ডাইভিং চেষ্টা করবে কিনা তা নিয়ে আলোচনা করার সময় লোকেরা যে সবচেয়ে সাধারণ জিনিসগুলি বলে তা হল যে তারা আসলে এটি কতটা নিরাপদ তা নিয়ে চিন্তিত৷ এটি একটি বৈধ উদ্বেগ, সর্বোপরি, এটি এমন একটি কার্যকলাপ যা জলের পৃষ্ঠের নীচে লুকিয়ে থাকা অজানা জগতে ডুব দেওয়া জড়িত। মানুষের শরীর পানির নিচে বেঁচে থাকার জন্য তৈরি করা হয়নি, তাই এটা করতে গিয়ে একটু শঙ্কিত হওয়াটাই স্বাভাবিক। এটি মাথায় রেখে, স্কুবা ডাইভিং আসলে কতটা নিরাপদ তা একবার দেখে নেওয়া যাক!

স্কুবা ডাইভিং কি বিপজ্জনক?

‘স্কুবা ডাইভিং কি বিপজ্জনক?’ সত্য যে হ্যাঁ, এটা বিপজ্জনক হতে পারে. যাইহোক, এটি একই অর্থে বিপজ্জনক নয় যে মুক্ত-দৌড়ের মতো কিছুকে বিপজ্জনক হিসাবে বিবেচনা করা হয়। এটি একটি ব্যস্ত রাস্তা পার হওয়ার সময় জড়িত বিপদের ধরণের সাথে তুলনামূলক। এতে ঝুঁকি রয়েছে, কিন্তু আপনি যদি প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেন এবং অপ্রয়োজনীয় ঝুঁকি না নেন তাহলে স্কুবা ডাইভিং করার সময় আপনার আঘাত পাওয়ার সম্ভাবনা কম।

এটা সব প্রশিক্ষণ সম্পর্কে

আপনি যখন স্কুবা ডাইভিং করতে যান তখন আপনি নিরাপদ কিনা তা নিশ্চিত করা সবই উপযুক্ত প্রশিক্ষণের জন্য নেমে আসে। কোন স্বনামধন্য ডাইভ ট্যুর কোম্পানী আপনাকে পূর্ব প্রশিক্ষণ ছাড়াই পানিতে নামতে দেবে না! নিরাপদ স্কুবা ডাইভিংয়ের প্রাথমিক ধারণাগুলি খুব শুরুতেই শেখা গুরুত্বপূর্ণ এবং আপনি একই চেক এবং সুরক্ষা ড্রিলগুলির মধ্যে দিয়ে বারবার যেতে পারবেন যতক্ষণ না সেগুলি দ্বিতীয় প্রকৃতির হয়ে ওঠে এবং এই একই চেক এবং ড্রিলগুলি আপনার মতো হতে চলেছে। আসলে জলে কি. স্কুবা ডাইভিং-এর ক্ষেত্রে নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং PADI (প্রফেশনাল অ্যাসোসিয়েশন অফ ডাইভিং ইন্সট্রাক্টর) দ্বারা সুপারিশকৃত প্রশিক্ষণ কোর্সগুলি 50 বছরেরও বেশি সময় ধরে বৈজ্ঞানিক ও চিকিৎসা গবেষণার পাশাপাশি ডুবুরিদের ব্যক্তিগত অভিজ্ঞতার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। নিরাপত্তা একটি চমৎকার গ্রাউন্ডিং.

আপনার মৌলিক স্কুবা ডাইভিং নিরাপত্তা চেকলিস্ট

আমরা যে ধরনের নিরাপত্তা চেকগুলির বিষয়ে কথা বলছি সে সম্পর্কে আপনাকে ধারণা দিতে, সমস্ত ডুবুরি তাদের স্কুবা গিয়ারে এবং জলে প্রবেশের জন্য প্রস্তুত হওয়ার পরে সঞ্চালিত চেকলিস্টের এই সংক্ষিপ্ত সারাংশটি একবার দেখুন৷ এটি কোনওভাবেই একটি সম্পূর্ণ চেকলিস্ট নয় এবং এটি উপযুক্ত PADI অনুমোদিত প্রশিক্ষণের বিকল্প নয়, তবে এটি কী আশা করতে হবে তার কিছুটা ধারণা দেবে। বেশিরভাগ ডাইভাররা চেকলিস্টটি যেভাবে মনে রাখে তা হল BWARF এর সংক্ষিপ্ত নাম যা কিছু লোক ‘বার্গার উইথ রিলিশ অ্যান্ড ফ্রাই’ বলে মনে রাখে! অক্ষরগুলি নিম্নলিখিতগুলির জন্য দাঁড়ায়:

বি: উচ্ছ্বাস বা বিসিডি – এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে সবকিছু সঠিকভাবে সংযুক্ত রয়েছে, ডাম্প ভালভগুলি কার্যকরী ক্রমে রয়েছে এবং ট্যাঙ্কটি নিরাপদে বেঁধে রাখা হয়েছে।

W: ওজন – তারপর আপনি নিশ্চিত করুন যে আপনার ওজন বেল্ট নিরাপদে বেঁধে রাখা হয়েছে এবং হাত রিলিজ সেট করা আছে।

A: এয়ার – আপনার এয়ার চালু আছে তা দুবার চেক করুন এবং আপনার বন্ধুরও এয়ার চালু আছে কিনা দেখুন। আপনার চাপের স্তর পরীক্ষা করুন এবং নিশ্চিত করুন যে বায়ু প্রাথমিক নিয়ন্ত্রক এবং অক্টোপাসে যাচ্ছে।

R: রিলিজ – জরুরী পরিস্থিতিতে কীভাবে মুক্তি দিতে হয় তা আপনি জানেন তা নিশ্চিত করতে সমস্ত রিলিজ চেক করুন। আপনি নিশ্চিত করতে হবে যে তারা সব সঠিকভাবে বেঁধেছে।

F: চূড়ান্ত ঠিক আছে – সবশেষে আপনি আপনার মুখোশ এবং পাখনা সঠিকভাবে চালু আছে কিনা তা দেখতে একটি চূড়ান্ত পরীক্ষা করুন এবং আপনার বন্ধুটিও ঠিক আছে কিনা তা পরীক্ষা করুন।

By admin

প্ৰত্যুত্তৰ দিয়ক

আপোনৰ ইমেইল ঠিকনা প্ৰকাশ কৰা নহ'ব । প্ৰয়োজনীয় ক্ষেত্ৰসমূহত *এৰে চিন দিয়া হৈছে